কালশী সড়ক ও ফ্লাইওভার প্রকল্পের মেয়াদ বাড়ছে


প্রকাশিত:
২৪ ফেব্রুয়ারি ২০২২ ১০:২৬

আপডেট:
১৮ মে ২০২২ ০৬:০৯

চার শর্তে এক বছর মেয়াদ বাড়ছে ‘ইসিবি চত্ত্বর হতে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ (প্রথম সংশোধিত)’ প্রকল্পের। চারটি শর্ত দিয়ে প্রকল্পটির ব্যয় না বাড়িয়ে এক বছর মেয়াদ বাড়ানোর প্রস্তাব করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতাধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

আইএমইডি’র সহকারী পরিচালক মো. আজগর আলী স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিটি স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, স্থানীয় সরকার বিভাগের আওতায় উত্তর সিটি করপোরেশন/২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড, বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক বাস্তবায়নাধীন ‘ইসিবি চত্ত্বর হতে মিরপুর সড়ক পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ’ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম গত ৩ নভেম্বর ২০২১ সালে আইএমইডি সরেজমিন পরিদর্শন করে। এমতাবস্থায় আলোচ্য মেয়াদ বৃদ্ধির প্রস্তাবের যৌক্তিকতাসহ আইএমইডি সংশ্লিষ্ট পরিবীক্ষণ প্রতিবেদন এবং সংশ্লিষ্ট অন্যান্য তথ্যাদি পর্যালোচনাপূর্বক নিম্নবর্ণিত শর্তাবলীর আলোকে প্রকল্পটির মেয়াদ জানুয়ারি ২০১৮ থেকে জুন ২০২১ এর পরিবর্তে জানুয়ারি ২০১৮ হতে জুন ২০২২ পর্যন্ত অর্থাৎ অতিরিক্ত এক বছর পর্যন্ত বৃদ্ধির বিষয়ে নিম্ন বর্ণিত শর্ত প্রতিপালন সাপেক্ষে সম্মতি দেওয়া যেতে পারে।

আইএমইডি’র দেওয়া শর্তগুলো হচ্ছে
১. যথাসময়ে প্রকল্পটির ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে মেয়াদ বৃদ্ধির প্রস্তাব অনুমোদিত পরিপত্র অনুসরণে প্রেরণ না করার বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা চাওয়া যেতে পারে।

২. প্রকল্পটির মেয়াদ জুলাই ২০১৮ হতে জুন ২০২১ সাল পর্যন্ত। সেপ্টেম্বর ২০২১ সাল পর্যন্ত প্রকল্পের ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ৬৪০ কোটি ২৪ লাখ টাকা বা ৬৩ শতাংশ এবং বাস্তব অগ্রগতি ৮৪.৩৮ শতাংশ। যানজট ও জনদুর্ভোগ হ্রাসে বর্ধিত মেয়াদে সব কার্যক্রম সুষ্ঠুভাবে দ্রুত সম্পন্ন করতে হবে এবং এজন্য প্রয়োজনীয় তদারকি অব্যাহত রাখতে হবে।

৩. ভূমির মূল্য পরিশোধের কাজটি দ্রুত বাস্তবায়ন করতে হবে। যাতে ক্ষতিগ্রস্তরা দ্রুত ক্ষতিপূরণ পেতে পারে।

৪. প্রস্তাবিত বর্ধিত সময়ের আলোকে বাস্তবায়ন ম্যাট্রিক্স প্রস্তুত করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আইএমইডি, পরিকল্পনা কমিশনসহ সংশ্লিষ্ট সব দপ্তরে পাঠাতে হবে।

চিঠিতে আইএমইডি জানায়, পরিদর্শনের প্রতিবেদনের উপর নেওয়া ব্যবস্থা এক মাসের মধ্যে এ বিভাগকে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top