ভারতের পণ্য রফতানির রেকর্ড


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২২ ১৩:৩৭

আপডেট:
২৯ জানুয়ারী ২০২২ ০১:৫০

২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে ৩০ হাজার কোটি মার্কিন ডলারের পণ্য রফতানি করেছে ভারত; কোনো অর্থবছরের প্রথম তিন প্রান্তিকের জন্য এটি দেশটির রেকর্ড।

রফতানির এ হার এক বছর আগের চেয়ে ৪৮.৯ শতাংশ বেশি এবং কোভিডের আগের বছরের চেয়ে ২৫.৮ শতাংশ বেশি। ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল এটিকে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধির জন্য বড় শক্তি হিসেবে মনে করেছেন।

ডিসেম্বরে ভারতের রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৭৩০ কোটি মার্কিন ডলার; যা এক বছর আগের চেয়ে ৩৭ শতাংশ বেশি ও মহামারির আগের সময়ের চেয়ে ৩৭.৬ শতাংশ বেশি। তবে আমদানির পরিমাণও বেড়ে যাওয়ার কারণে ডিসেম্বরে দেশটির বাণিজ্য ঘাটতি ২ হাজার ২০০ মার্কিন ডলার রয়ে গেছে। বাণিজ্য ঘাটতি অবশ্য আগের মাসের চেয়ে সামান্য কমেছে। করোনার কারণে গত বছর অর্থনীতি সঙ্কুচিত হয়েছিল। এখন আমদানি বৃদ্ধির বিষয়টিকে সে অবস্থা থেকে বেরিয়ে দেশে মানুষের চাহিদা বাড়ছে বলে মনে করা হচ্ছে।

মন্ত্রী পীযূষ গোয়েলের বিশ্বাস এ অর্থবছরে দেশটির রফতানি ৪০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যাবে; আগের বছরে যেটা ছিল ২৯ হাজার ১০০ কোটি মার্কিন ডলার।

গুরুত্বপূর্ণ বিষয় হলো পণ্য রফতানি গেল দশক ধরেই ২৫ হাজার কোটি মার্কিন ডলার থেকে ৩৩ হাজার কোটি মার্কিন ডলারের মধ্যে ঘুরছিল। ২০১৯ সালে সর্বোচ্চ ৩৩ হাজার কোটি মার্কিন ডলারের পণ্য রফতানি করেছিল ভারত। তাই বাজারের হারানো আধিপত্য ফিরে পেতে ভারতকে এখন রফতানির এ ধারা টিকিয়ে রাখতে হবে। যুক্তরাষ্ট্র এবং চীনের চাহিদার প্রবাহ ভালো থাকা রফতানির পালে এ হাওয়ার পেছনে শক্তভাবে কাজ করেছে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top