যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল মূল কপি ৩৬৯ কোটি টাকায় বিক্রি


প্রকাশিত:
১৯ নভেম্বর ২০২১ ১৫:০৪

আপডেট:
২৯ নভেম্বর ২০২১ ১১:১২

যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল একটি মূল কপি ৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩৬৯ কোটি টাকারও বেশি। কোনো ঐতিহাসিক নথি-দলিলের এতো বিপুল দামে বিক্রি হওয়াটা একটি বিশ্ব রেকর্ড।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ নভেম্বর) মার্কিন সংবিধানের বিরল এই অনুলিপিটি বিক্রি হয়। অবশ্য বিপুল দাম দিয়ে ঐতিহাসিক এই নথিটি ঠিক কে কিনেছেন তা জানা যায়নি। যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত বহুজাতিক মার্কিন চারুকলা প্রতিষ্ঠান সোথেবিজের বরাত দিয়ে শুক্রবার (১৯ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটি জানিয়েছে, স্বাধীনতা অর্জনের পর যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ইন্ডিপেন্ডেন্স হলে ইউএস চার্টার বা মার্কিন সনদ স্বাক্ষর করা হয়। ১৭৮৭ সালের ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের স্বাক্ষরিত সনদের মধ্যে বর্তমানে প্রাপ্য ১১টি কপির মধ্যে এটি একটি। যুক্তরাষ্ট্রের জাতির জনক জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্রাংকলিন এবং জেমস ম্যাডিসনসহ দেশটির প্রতিষ্ঠাতারা এই সনদে স্বাক্ষর করেছিলেন।

পরের বছর অর্থাৎ ১৭৮৮ সালে এটি অনুমোদন করা হয়। বিরল ঐতিহাসিক এই নথিটির ভাগ্যবান ক্রেতার নাম অবশ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সোথেবিজ বলছে, ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীদের একটি দল নিলামে এই নথি কেনার জন্য ৪ কোটি মার্কিন ডলার পর্যন্ত দর দিয়েছিল। কিন্তু এরপরও তারা সেটি কিনতে ব্যর্থ হয় এবং বিক্রয় কমিশনসহ যুক্তরাষ্ট্রের সংবিধানের বিরল মূল এই কপিটি ৪ কোটি ৩২ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়।

সোথেবিজের মুখপাত্র জানিয়েছেন, কোনো ঐতিহাসিক নথি বিক্রির ইতিহাসে এটি সর্বোচ্চ দামের রেকর্ড গড়েছে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top