৭ হাজারেরও বেশি বেসামরিক হতাহত ইউক্রেনে: জাতিসংঘ


প্রকাশিত:
১২ মে ২০২২ ০৩:১০

আপডেট:
১৮ মে ২০২২ ০৫:০৯

রুশ সেনা বাহিনীর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর পর থেকে এ পর্যন্ত ইউক্রেনে হতাহত হয়েছেন ৭ হাজার ১৭২ জন বেসামরিক মানুষ। এদের মধ্যে নিহত হয়েছেন ৩ হাজার ৪৫৯ জন এবং আহত হয়েছেন আরও ৩ হাজার ৭১৩ জন।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশন। বিবৃতিতে বলা হয়েছে, নিহতদের মধ্যে ১ হাজার ২৫৪ জন পুরুষ, ৮০৬ জন নারী, ৭৬ জন অপ্রাপ্তবয়স্ক তরুণী, ৯৩ জন অপ্রাপ্তবয়স্ক তরুণ ও ৬৯ জন শিশু।

এর বাইরে আরও ১ হাজার ১১৬ জনের মৃত দেহ উদ্ধার হয়েছে ইউক্রেনে, যাদের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি।

নিহতদের অধিকাংশ গোলা ও রকেটজাতীয় বিস্ফোরক অস্ত্রের শিকার হয়ে মারা গেছেন বলে উল্লেখ করা হয়েছে হাই কমিশনের বিবৃতিতে। আরও বলা হয়েছে, হাই কমিশন মনে করে— ইউক্রেনে হতাহতের প্রকৃত সংখ্যা এই হিসেবের চেয়ে অনেক বেশি।

‘ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে হতাহতের সংখ্যা ঠিকমতো পাওয়া যাচ্ছে না। উদাহারণ হিসেবে বলা যায়— দোনেতস্ক এলাকার মারিউপোল, খারকিভ অঞ্চলের ইজিউম, লুহানস্কের পোপাস্নায় হতাহতের সঠিক ও নির্ভরযোগ্য সংখ্যা আমরা এখনও পাইনি। এ কারণে হাই কমিশন মনে করে, হতাহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি।’

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশ দেওয়ার দু’দিন আগে, ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি। বুধবার ৭৫তম দিনে পৌঁছেছে রুশ বাহিনীর অভিযান। সূত্র: আল আরাবিয়া

 



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top