ইউক্রেনে মার্কিন নাগরিক নিহতের কথা স্বীকার যুক্তরাষ্ট্রের


প্রকাশিত:
২১ জুন ২০২২ ১৪:১০

আপডেট:
২ জুলাই ২০২২ ১৩:২৭

ইউক্রেনের যুদ্ধে একজন মার্কিন নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। ৫২ বছরের ওই ব্যক্তি গত মাসে নিহত হন বলে জানা গেছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, রুশ আগ্রাসন প্রতিহত করতে কিয়েভকে সহায়তার জন্য স্বেচ্ছায় যে হাজার হাজার বিদেশি যোদ্ধা ইউক্রেনে গিয়েছিল তাদের একজন ছিলেন এই মার্কিন নাগরিক।

স্টিফেন জাবিয়েলস্কি নামের ওই ব্যক্তি গত ১৫ মে যুদ্ধে নিহত হন বলে জানা গেছে। সোমবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমে তার মৃত্যুর খবর প্রচারিত হয়।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ইউক্রেনে জাবিয়েলস্কির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। নিহতের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ এবং তাদের যাবতীয় কনস্যুলার সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

বিবৃতিতে মার্কিন নাগরিকদের ইউক্রেনে না যাওয়ার আগের সতর্কবার্তার পুনরাবৃত্তি করা হয়। একইসঙ্গে বলা হয়, ইউক্রেনে কোনও মার্কিন নাগরিক অবস্থান করে থাকলে তাদের অবিলম্বে দেশে ফেরা উচিত।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top