কলকাতার আন্তর্জাতিক বইমেলা জানুয়ারিতে, বাংলাদেশ থিম কান্ট্রি


প্রকাশিত:
৯ নভেম্বর ২০২১ ১৭:৩৬

আপডেট:
২৯ নভেম্বর ২০২১ ১২:১২

কোভিড-১৯ মহামারির কারণে এক বছর বন্ধ থাকার পর আবারও হতে যাচ্ছে কলকাতার আন্তর্জাতিক বইমেলা। গতকাল সোমবার ইকোপার্কে বিজয়া সম্মিলনী ও দীপাবলির অনুষ্ঠানে যোগদান শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা দেন। ২০২১ সালের বইমেলায় বাংলাদেশকে থিম কান্ট্রি করা হয়েছিল। তবে করোনার প্রকোপের কারণে তা আয়োজিত না হওয়ায় ২০২২ সালের বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশই থাকছে।

২০২১ সালের বইমেলা ২৮ জানুয়ারি শুরু হয়ে ৯ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারি পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। এখন কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ রাজ্যে করোনার প্রকোপ কমে আসায় আগামী বছর বইমেলা আয়োজনের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, বইমেলা শুরু হবে আগামী ১ জানুয়ারি আর শেষ হবে ৭ ফেব্রুয়ারি।

এই বইমেলা ৪৬ বছরে পা দিচ্ছে। ২০২০ সালের বইমেলার থিম কান্ট্রি ছিল রাশিয়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে ঘিরে আসন্ন বইমেলার থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশকে। বইমেলা উৎসর্গও হবে বঙ্গবন্ধুর নামে। ২০২০ সালে বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি হয়েছিল শান্তিনিকেতনের বাংলাদেশ ভবনের আদলে। এই প্যাভিলিয়নে ঠাঁই পেয়েছিল বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা। আসন্ন বইমেলায়ও বাংলাদেশকে নিয়ে নানা অনুষ্ঠানের আয়োজন থাকবে। এ ছাড়া নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মজয়ন্তী বর্ষ এবং প্রখ্যাত চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষকে ঘিরেও নানা অনুষ্ঠানের আয়োজন থাকবে।

মমতা আরও জানিয়েছেন, এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবও শুরু হবে ৭ জানুয়ারি। শেষ হবে ১৪ জানুয়ারি।

করোনার কারণে বন্ধ থাকা বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন আগামী বছর আয়োজিত হবে। আগামী বছরের ২০ ও ২১ এপ্রিল এই সম্মেলন হবে। এ ছাড়া রাজ্য সরকার আরও ঘোষণা দিয়েছে, আগামী বছরের নভেম্বর মাসে কলকাতার রেড রোডে অনুষ্ঠিত হবে সংগীত উৎসব। যোগ দেবেন দেশ-বিদেশের শিল্পীরা।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top