ন্যাশনাল এ্যাকাডেমি অব সাইন্সের সমীক্ষা

অধিকাংশ আমেরিকানরা ভুয়া সংবাদ ধরতে পারেন না


প্রকাশিত:
১ জুন ২০২১ ১৬:৪৪

আপডেট:
২০ জুন ২০২১ ১২:৪৩

চারজনের মধ্যে তিনজন মার্কিন নাগরিক দাবি করেন তারা ভুয়া সংবাদ ধরার ব্যাপারে বেশ পারদর্শী। গবেষণা বলছে আসলে তা নয়। বরং তারা ভুয়া সংবাদ বিশ্বাস করে তা শেয়ার করেন। সিএনএন

ন্যাশনাল এ্যাকাডেমি অব সাইন্সে প্রকাশিত এক জরিপে ৮ হাজার ২শ মার্কিনীর কাছে প্রশ্ন করে দেখা গেছে রিপাবলিকানরা বরং সহজে ভুয়া সংবাদ বিশ্বাস করে ফেলে ডেমোক্রেটদের চেয়ে বেশি। জরিপে নেতৃত্ব দেন উথা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বিভাগের অধ্যাপক বেন লিয়ন্স এবং তিনি বলেন সামাজিক যোগাযোগ মাধ্যমের কোনো তথ্যকে সংবাদ বলে মনে করে। তথ্য বা সংবাদ যাচাই বাছাই করার ক্ষেত্রে দক্ষতার হারও তারা জরিপে তুলে ধরেন।

দেখা গেছে অতিরিক্ত আত্মবিশ্বাস রয়েছে এমন ব্যক্তিরা অবিশ্বস্ত ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন বেশি এবং তারা ইভেন্টগুলি সম্পর্কে সত্য এবং মিথ্যা দাবির মধ্যে সাফল্যের সাথে পার্থক্য করতে ব্যর্থ হন। রাজনীতি বিষয়ক ভুয়া সংবাদে তারা বেশি আকৃষ্ট হন।

অবশ্য ৯০ শতাংশ উত্তর দাতা বলেন ভুয়া সংবাদ ধরার ক্ষেত্রে তাদের পারদর্শীতা অপরিসীম। এক্ষেত্রে ডেমোক্রেটদের চেয়ে রিপাবলিকানরা নিজেদের ওপর বেশি আস্থাবান।

যদিও মার্কিনীরা বিশ্বাস করে ভুয়া খবরের কারণে বিভ্রান্তি বিস্তৃতভাবে ছড়ায় কিন্তু ভুলভাবে সংবাদ শনাক্ত করার জন্য এক্ষেত্রে নিজেকে অত্যন্ত দক্ষ হিসাবে দেখেন বলে তারা মনের অজান্তেই এটিকে গ্রহণ, বিশ্বাস এবং ভাগ করে নেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top