ঢাকায় আ. লীগের সাম্প্রদায়িকতা বিরোধী মিছিল


প্রকাশিত:
১৯ অক্টোবর ২০২১ ১১:৫৪

আপডেট:
২৯ নভেম্বর ২০২১ ১২:৩০

দেশের বিভিন্ন স্থানে ‘সাম্প্রদায়িক হামলা’র প্রতিবাদে রাজধানীতে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা করেছে আওয়ামী লীগ। এতে দলটির সর্বস্তরের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণির মানুষও অংশ নিয়েছেন। মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় দলটির বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীরা এ মিছিল শুরু করে।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও সমাবেশে অংশ নেন দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. মো. আব্দুর রাজ্জাক ও আব্দুর রহমান। উপস্থিত ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন প্রমুখ।

সম্প্রীতি সমাবেশ ও শান্তি মিছিল কর্মসূচিতে অংশ নিতে মঙ্গলবার সকাল থেকে আওয়ামী লীগ, সহযোগী এবং ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধু এভিনিউয়ে জড়ো হন। বৃষ্টি উপেক্ষা করে সম্প্রাদায়িক সহিংসতার বিরুদ্ধে বিভিন্ন স্লোগান লেখা ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড হাতে নিয়ে যোগ দেন নেতাকর্মীরা।

বেলা ১১টার পরে সম্প্রীতি সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। এর আগেই সমাবেশের পরিধি কার্যালয়ের সামনে থেকে আশপাশের সড়ক পর্যন্ত ছড়িয়ে পড়ে। জনসমাগমের কারণে বঙ্গবন্ধু এভিনিউর আশপাশের সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এই কর্মসূচির কারণে রাজধানী জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

সাড়ে ১১টার আগে মিছিল শুরু হয়। যা শেষ হওয়ার কথা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে। বেলা ১২টা ১০ মিনিটে মিছিলের সামনে অংশ শহীদ মিনারের কাছাকাছি পৌঁছালেও পেছনের অংশ তখনও সচিবালয়ের সামনেই ছিল।

শান্তি সমাবেশের মধ্য দিয়ে প্রায় দুই বছর পর মাঠে নামলো আওয়ামী লীগের নেতাকর্মীরা। করোনাভাইরাস মহামারির কারণে রাজনৈতিক কর্মসূচি চার দেয়ালের ভেতরে চলে গিয়েছিল।

মিছিলে কথা হয় ঢাকা মহানগর উত্তর যুবলীগের কর্মী রিপনের সঙ্গে। শারীরিক প্রতিবন্ধী হলেও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আহ্বানে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি মিছিলে যোগ দিয়েছেন বলে জানান তিনি। তিনি বলেন, সারাদেশে সাম্প্রদায়িক অপশক্তি ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলা করছে। তাই সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে শান্তির মিছিল আমি এসেছি। আমার মতো আরও অনেক প্রতিবন্ধী এখানে যোগ দিয়েছেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top