দ. চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত, ৭ সৈন্য আহত


প্রকাশিত:
২৬ জানুয়ারী ২০২২ ১৫:৫৬

আপডেট:
১৮ মে ২০২২ ০৬:২৯

মহড়ায় অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি এফ৩৫সি যুদ্ধবিমান দক্ষিণ চীন সাগরে বিধ্বস্ত হয়েছে। দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ফ্লাইট ডেকে অবতরণের সময় এই যুদ্ধবিমান বিধ্বস্তে অন্তত সাত সৈন্য আহত হয়েছেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

সোমবার বিমানটি মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ফ্লাইট ডেকে অবতরণের আগে পানিতে বিধ্বস্ত হয়। তবে বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন। মার্কিন সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট মার্ক ল্যাংফোর্ড বলেছেন, বিধ্বস্ত যুদ্ধবিমানের পাইলটকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

মার্কিন নৌবাহিনী বলেছে, যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনায় পাইলটসহ সাত সৈন্য আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনকে চিকিৎসার জন্য ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে নেওয়া হয়। এছাড়া অন্য চারজনকে রণতরীতে চিকিৎসা দেওয়া হয়েছে।

ম্যানিলায় যে তিনজনকে পাঠানো হয়েছে তারা বর্তমানে স্থিতিশীল রয়েছেন বলে মঙ্গলবার সকালের দিকে নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে। মার্ক ল্যাংফোর্ড বলেছেন, মিলিয়ন ডলারের যুদ্ধবিমানটি বিধ্বস্ত হওয়ার বিষয়ে বিস্তারিত যাচাই করা হচ্ছে। বর্তমানে বিমানটির উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে।

১৪ হাজারের বেশি নাবিক এবং মেরিন সৈন্যকে নিয়ে দু’টি আমেরিকান ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ দক্ষিণ চীন সাগরে মহড়া চালাচ্ছে। মার্কিন সামরিক বাহিনী বলেছে, মার্কিন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জয়েন্ট ফোর্সের ক্ষমতা প্রদর্শনের জন্য শক্তিশালী সামুদ্রিক বাহিনী মহড়ায় অংশ নিয়েছে।

ল্যাংফোর্ড বলেছেন, রণতরী ইউএসএস কার্ল ভিনসনের ডেকের সামান্য ক্ষতি হয়েছে। তবে উভয় ক্যারিয়ার থেকে বর্তমানে ফ্লাইটের উড্ডয়ন-অবতরণ পুনরায় শুরু হয়েছে।

দক্ষিণ চীন সাগরে চীনের ভূখণ্ডের মালিকানা দাবি এবং তাইওয়ানের ওপর ক্রমবর্ধমান চাপের কারণে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ওই অঞ্চলে মহড়া বৃদ্ধি করেছে। আন্তর্জাতিক আইন মেনে সমুদ্রে এই মহড়া চালানো হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রোববার দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী কার্ল ভিনসন এবং আব্রাহাম লিঙ্কন স্ট্রাইক গ্রুপের মহড়া শুরুর পর চীন তাইওয়ানের আকাশসীমার ভেতরে অন্তত ৩৯টি যুদ্ধবিমানের অনুপ্রবেশ ঘটিয়েছে। তাইওয়ানের আকাশে নতুন বছরে চীনা যুদ্ধবিমানের এই অনুপ্রবেশ একদিনে সর্বোচ্চ বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top