যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নতুন জার্মান চ্যান্সেলর


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২২ ০৯:১১

আপডেট:
১৮ মে ২০২২ ০৫:১২

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নতুন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। দায়িত্ব গ্রহণের পর দেশটিতে এটিই হবে তার প্রথম সফর। আগামী ৭ ফেব্রুয়ারি হোয়াইট হাউসে তাকে অভ্যর্থনা জানাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য হিল।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, আসন্ন সফরটিকে ‘যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে গভীর ও স্থায়ী সম্পর্ক নিশ্চিতের একটি সুযোগ হিসেবে দেখা হচ্ছে।’

তিনি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে আরও রুশ আগ্রাসন মোকাবিলার যৌথ প্রচেষ্টা নিয়ে কথা বলবেন দুই নেতা। হোয়াইট হাউস জানিয়েছে, করোনাভাইরাস মহামারি, জলবায়ু পরিবর্তন এবং গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে অর্থনৈতিক সমৃদ্ধি এবং আন্তর্জাতিক নিরাপত্তা নিয়েও কথা বলবেন জো বাইডেন এবং ওলাফ শলৎস।

এদিকে মস্কো যদি ইউক্রেনে আক্রমণ করে তাহলে রাশিয়ার গুরুত্বপূর্ণ পাইপলাইন বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, রাশিয়া যদি হামলা চালায় তাহলে নর্ড স্ট্রিম-২ পাইপলাইন আর সামনে এগোবে না। এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনটি নির্মাণে সময় লেগেছে পাঁচ বছর এবং ব্যয় হয়েছে ১১শ’ কোটি ডলার। এটি দিয়ে এখনও গ্যাস সরবরাহ শুরু হয়নি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, রাশিয়া ইউক্রেনে হামলা চালালে জার্মানির সঙ্গে মিলিতভাবে যুক্তরাষ্ট্র নিশ্চিত করবে প্রকল্পটি যেন আর সামনে অগ্রসর না হয়।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top