ইসরায়েলকে পশ্চিমে আবাসন বন্ধের আহ্বান সুইডেনসহ ১৫ দেশের


প্রকাশিত:
১৪ মে ২০২২ ০২:৪৮

আপডেট:
১৮ মে ২০২২ ০৬:১৩

পশ্চিম তীর এলাকায় ৪ হাজার আবাসন ইউনিট গঠনের যে প্রকল্প নেওয়া হয়েছে, তা থেকে সরে আসতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছে ইউরোপের ১৫টি দেশ। সোমবার এ বিষয়ে একটি বিবৃতি দেওয়া হয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

বিবৃতিতে ফ্রান্স ছাড়াও স্বাক্ষরকারী ইউরোপীয় দেশসমূহ হলো জার্মানি, ইতালি, বেলজিয়াম, ডেনমার্ক, ফিনল্যান্ড, গ্রিস, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, স্পেন এবং সুইডেন।

বিবৃতিতে বলা হয়, ‘পশ্চিম তীর এলাকায় যে চার হাজার নতুন আবাসিক ইউনিট গঠনের সিদ্ধান্ত ইসরায়েলের হায়ার প্ল্যানিং কাউন্সিল নিয়েছে, তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। দুই দেশের বিদ্যমান সংকট সমাধানে যুক্তরাষ্ট্র ও ইউরোপ যে দু’টি আলাদা রাষ্ট্র গঠনের প্রস্তাব (টু-স্টেট সলিউশন) দিয়েছে, নতুন এই প্রকল্প তার সঙ্গে সাংঘর্ষিক।’

‘শুধু তাই নয়, পূর্ব জেরুজালেম ইসরায়েলের বিভিন্ন এলাকা থেকে ফিলিস্তিনিদের জোর করে উচ্ছেদ থেকেই দুই দেশের মধ্যকার সংকটের শুরু। পশ্চিম তীরে আবাসন নির্মানের নতুন এই প্রকল্পের কারণে যদি আরেক দফায় ফিলিস্তিনীদের উচ্ছেদ করা হয়, সেক্ষেত্রে ব্যাপক বিপর্যয় দেখা দেওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।’

‘এসব কারণে আমরা ইসরায়েলের সরকারকে পশ্চিম তীরের আবাসন প্রকল্প থেকে সরে আসার আহ্বান জানাচ্ছি।’

চলতি বছরের শুরুর দিকে পশ্চিম তীর এলাকায় ৪ হাজার নতুন আবাসিক ইউনিট তৈরির সিদ্ধান্ত নেয় ইসরায়েলের সরকার, যা প্রতিবেশী ফিলিস্তিন মোটেই ইতিবাচকভাবে নেয়নি। ইসরায়েলের এই সিদ্ধান্তকে সেখানকার সরকারের সম্প্রসারণবাদী নীতির অংশ হিসেবেই বিবেচনা করছেন অধিকাংশ ফিলিস্তিনি।

এ প্রকল্পের প্রতিবাদে নিয়মিত রাজনৈতিক কর্মসূচিসহ গত ফেব্রুয়ারি থেকে ইসরায়েলে চোরাগুপ্তা হামলাও চালাচ্ছে ফিলিস্তিনভিত্তিক বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী। এর মধ্যে গত ৫ মে ইসরায়েলের স্বাধীনতা দিবসে সেখানকার এলাদ শহরে পথচারীদের ওপর কুঠার হামলা চালায় আসাদ ইউসেফ আল রিফাই (১৯) এবং সুভি ইমাদ স্বেইহাত (২০) নামের দুই ফিলিস্তিনি তরুণ; এতে ঘটনাস্থলেই নিহত হন ৩ পথচারী, আহত হন আরও ৪ জন। পশ্চিম তীর এলাকার জেনিন শহর থেকে তারা ইসরায়েলে প্রবেশ করেছিলেন বলে জানা যায়।

এই ঘটনার দুই দিনের মধ্যেই তাদের গ্রেপ্তার করা হয়, পাশাপাশি জেনিনে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। জেনিনে সেই অভিযানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে নিহত হন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্য বিষয়ক প্রতিনিধি শিরিন আবু আকলেহ। একাধিক প্রত্যক্ষদর্শী ও ভিডিওচিত্রের বরাতে জানা গেছে, ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতেই নিহত হয়েছেন তিনি।

শুক্রবার তার অন্ত্যষ্টিক্রিয়ার দিন ইসরায়েলের রাজধানী পূর্ব জেরুজালেমে ফের সংঘর্ষ হয়েছে ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে।

১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্বের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র কথিত ইহুদি রাষ্ট্র ইসরায়েল। মধ্যপ্রাচ্যের যে ভূখণ্ডটি বর্তমানে ইসরায়েল নামে পরিচিত, সেখানে ওই সময় অন্তত সাড়ে সাত লাখ ফিলিস্তিনি পরিবারের বসবাস ছিল। ইসরায়েল প্রতিষ্ঠার সময় এসব পরিবারকে নির্মমভাবে উচ্ছেদ করা হয় তাদের বসতি থেকে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top