রাশিয়াকে অযোগ্য ঘোষণা করলো উয়েফা


প্রকাশিত:
৩ মে ২০২২ ২২:৫৮

আপডেট:
১৮ মে ২০২২ ০৫:৪১

২০২৮ ও ২০৩২ সালে ছেলেদের ইউরোর আয়োজক হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করছিল রাশিয়া। কিন্তু দেশটির ইউক্রেন আগ্রাসনে উয়েফা সেখানেও বাধা হয়ে দাঁড়িয়েছে। ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা দুটি টুর্নামেন্টেই রাশিয়ার আয়োজক হওয়ার চেষ্টার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

উয়েফা ঘোষণা করেছে, দুটি টুর্নামেন্টেই তারা আয়োজক হওয়ার অযোগ্য। এরফলে আয়োজক হওয়ার দৌড়ে টিকে থাকলো শুধু তুরস্ক এবং যৌথভাবে টুর্নামেন্ট আয়োজনে মুখিয়ে থাকা ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ড।

সংস্থাটি গত ফেব্রুয়ারিতেই কঠোর পদক্ষেপ নিয়েছিল। রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে ফিফা-উয়েফার সব ধরনের টুর্নামেন্টে পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

নতুন ঘোষণায় রাশিয়ার মেয়েদের দলটিকেও নিষিদ্ধ করা হয়েছে এই বছর জুলাইয়ে অনুষ্ঠেয় ইউরো থেকে। এর ফলে প্লে-অফে রাশিয়ার কাছে হেরে যাওয়া পর্তুগাল খেলবে ‍টুর্নামেন্টে। রাশিয়ার ছেলেরাও অংশ নিতে পারবে না ২০২২-২৩ মৌসুমের ন্যাশন্স লিগে।

ক্লাবগুলোর ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করায় চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ অথবা ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনও দলই অংশ নিতে পারবে না।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top