৯০ বছর বয়সে মহাকাশে ভ্রমণ


প্রকাশিত:
১৪ অক্টোবর ২০২১ ০০:০৯

আপডেট:
২০ অক্টোবর ২০২১ ১৮:১৩

কানাডার নাগরিক উইলিয়াম শ্যাটনার ৯০ বছর বয়সে গেলেন মহাকাশ ভ্রমণে। বুধবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে প্রখ্যাত এই অভিনেতা মহাকাশের পথে যাত্রা করেছেন। মার্কিন বিলিয়নিয়ার জেফ বেজোসের মহাকাশ ভ্রমণ সংস্থা ব্লু অরিজিন থেকে এই যাত্রা করেন তিনি।

স্টার ট্রেক সিরিজে ইউএসএস এন্টারপ্রাইজের ক্যাপ্টেন জেমস টি কার্কের নামভূমিকায় অভিনয় করে উইলিয়াম শ্যাটনার খ্যাতি অর্জন করেছিলেন। ১১ মিনিটের এ যাত্রা সফলভাবে শেষ হলে বিশ্বের সবচেয়ে বয়সী মহাকাশযাত্রী হবেন তিনি।

বিবিসির তথ্য অনুযায়ী, ব্লু অরিজিনের রকেট নিউ শেপার্ডের দ্বিতীয় মহাকাশযাত্রায় শ্যাটনারের সঙ্গে আরও তিন যাত্রী থাকবেন। ব্লু অরিজিন জানাচ্ছে, কোম্পানিটির মিশন অ্যান্ড ফ্লাইট অপারেশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট অড্রে পাওয়ার্স এবং নাসার একজন সাবেক ইঞ্জিনিয়ার মহাকাশভ্রমণে উইলিয়াম শ্যাটনারের সঙ্গী হয়েছেন।

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস গত জুলাই মাসে নিউ শেপার্ডের প্রথম মহাকাশভ্রমণে যাত্রী হয়েছিলেন। তাদের মধ্যে ছিলেন তার ছোট ভাই মার্ক বেজোস। ৫৩ বছর বয়সী মার্ক নিউইয়র্কভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান রবিন হুডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। বিশ্বের প্রথম দিককার বিমানচালক ৮২ বছরের ম্যারি ওয়ালেচ (ওয়্যালি ফাঙ্ক নামে সমধিক পরিচিত) এবং নেদারল্যান্ডসের একটি প্রাইভেট ইক্যুইটি ইনভেস্টমেন্ট প্রতিষ্ঠানের সিইও জোয়েস ড্যামেনের ১৮ বছরের ছেলে ওলিভার ড্যামেন।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top