২১২তম অধিবেশনে ঘোষণা

শান্তি প্রতিষ্ঠায় ইউনেস্কোর পাশে বাংলাদেশ


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২১ ১৬:০১

আপডেট:
২০ অক্টোবর ২০২১ ১৮:৪৮

আজ বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বাসস

ইউনেস্কোর মহাপরিচালক অঁদ্রে আজুলের দ্বিতীয় মেয়াদে পুর্ননির্বাচনের জন্য মনোনীত হওয়ায় বাংলাদেশ সন্তোষ প্রকাশ করে। সভায় বৈশ্বিক মহামারী মোকাবিলায় তাঁর গৃহীত ত্বরিত এবং কার্যকর পদক্ষেপের প্রশংসা করা হয়।

এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিনিধি কবি তারিক সুজাত বলেন, অন্যান্য দেশের মতো কভিড-১৯ এ স্বাস্থ্য সঙ্কটের পরেও বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে সর্বোত্তম চেষ্টা করে যাচ্ছে। তিনি বলেন, ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজের অধীনে বাংলাদেশ সরকার মহিলা, হতদরিদ্র, ক্ষুদ্র ন-ৃগোষ্ঠীসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সামাজিক নিরাপত্তা কার্যক্রম জোরদার করেছে। শিক্ষা খাতের সঙ্কট মোকাবিলায় সরকারের ব্যাপকভিত্তিক দূরশিক্ষণ কার্যক্রমসহ নানা ডিজিটাল কর্মসূচি তুলে ধরে বর্তমানে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পর্যায়ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথাও তিনি উল্লেখ করেন।

তারেক সুজাত এ বছরের নভেম্বরে ইউনেস্কো সাধারণ সভার ৪১তম অধিবেশন চলাকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রবর্তিত ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ক্রিয়েটিভ ইকোনোমি প্রদানের বিষয়টি সভাকে অবহিত করেন।

 এছাড়া বাংলাদেশ প্রতিনিধি ইউনেস্কোর মধ্যমেয়াদি কৌশলগত কর্মসূচি এবং বৈশ্বিক অগ্রাধিকার অর্থাৎ আফ্রিকা এবং লিঙ্গ সমতাসহ উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র এবং যুবশ্রেণি, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ইউনেস্কোর কার্যকর পদক্ষেপ নেয়ার আহবান জানান।

বাংলাদেশ প্রতিনিধিদলে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান, প্যারিসস্থ্ বাংলাদেশ মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স এসএম মাহবুবুল আলম, প্রথম সেক্রেটারি নির্ঝর অধিকারী এবং ইউনেস্কো কমিশনের প্রোগ্রাম অফিসার মো. তাজউদ্দিন অন্তর্ভুক্ত রয়েছেন।

নির্বাহী বোর্ডের ২১২তম অধিবেশন গত ৬ অক্টোবর শুরু হয়ে আগামী ২০ অক্টোবর পর্যন্ত চলবে।



বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top